Header Ads

RAM | র‍্যাম কি ? কিভাবে কাজ করে ? আপনার মোবাইলে কতটুকু থাকা দরকার ?

computer ram
 র‍্যাম (RAM) এর পূর্ণরূপ হচ্ছে রেন্ডম এক্সেস মেমরি ( Random-access memory )। চলুন একটি সহজ উদাহরণের মাধ্যমে র‍্যাম সম্পর্কে যানা যাক।

মনে করুন আপনার খাওয়ার ইচ্ছা হল এবং আপনি রান্নাঘর থেকে খাবারের পট এনে আপনার ডাইনিং টেবিলে রাখলেন এবং সেখান থেকে খাবার নিয়ে নিয়ে আপনি খেলেন এবং খাওয়া শেষে খাবারের পটটি আবার রান্নাঘরে রেখে আসলেন। এখন যদি আপনার ডাইনিং টেবিলটি বড় হয় তাহলে আপনি খাবারের যতগুলো পট রাখতে পারবেন, টেবিলটি ছোট হলে ততগুলো পট রাখতে পারবেন না। এখানে রান্নাঘরটি হচ্ছে আপনার ইন্টারনাল মেমরি এবং ডাইনিং টেবিলটি হচ্ছে র‍্যাম। আপনার কম্পিউটার বা স্মার্টফোন অন হওয়ার সাথে সাথে র‍্যাম এর কাজ শুরু হয় এবং বন্ধ হওয়ার সাথে সাথে র‍্যামের কাজ বন্ধ হয়ে যায়।

ddr4 ram

আপনি যদি একটি গেইম ইন্সটল করেন তাহলে গেইমটি কিন্তু আপনার র‍্যামের মধ্যে ইন্সটল হবে না, হবে আপনার ডিভাইসের ইন্টারনাল মেমরিতে। যখনই আপনি গেইমটি ওপেন করবেন তখন ইন্টারনাল মেমরি থেকে উঠে গেইমটি র‍্যামের মধ্যে চলে আসে। র‍্যাম থেকে ডাটা প্রসেসরে পাঠায় এবং সেখান থেকে ডাটা রিসিভ করে।  এভাবেই আপনার র‍্যাম কাজ করতে থাকে। কাজ শেষে যখন আমরা আমাদের কম্পিউটার বন্ধ করে দেই তখনই সাথে সাথে আমাদের র‍্যামের সব ডাটা মুছে যায়।

many ram


এখন ধরুন আপনি  ১, ২,৩,৪,৫ নামে পাঁচটি সফটওয়্যার ওপেন করে রেখেছেন। হঠাৎ আপনার ইচ্ছে হল ৬ নামক একটি সফটওয়্যার ওপেন করবেন। যখনই ৬ ওপেন হবে সাথে সাথে ১ বা ২ বন্ধ হয়ে যাবে। ৬ এর কাজ শেষে যখনই আপনি ১ ওপেন করতে যাবেন তখনি আপনার কম্পিউটারটি স্লো হয়ে পরবে। তাই বেশি র‍্যাম ব্যবহার করা মাল্টিটাস্কিং এর জন্য খুব বেশি জরুরি।

আশা করি আমি আপনাদেরকে বুজাতে পেরেছি যে র‍্যাম কি। এখন আমি কথা বলবো আমাদের মোবাইলফোনে যে র‍্যাম থাকে সেটি কতটুকু জরুরি সেই বিষয়ে। বর্তমানে আমাদের স্মার্টফোনের অ্যাপ গুলোর সাইজ দিনকে দিন বেড়েই চলেছে। শুধু মাত্র ফেইসবুকের অ্যাপটি ওপেন করলেই ২৫০-৩৫০ এমবির মত জায়গা দখল করে নেয়। তাই যত বেশি র‍্যামের মোবাইল আমরা কিনবো ততই আমাদের মোবাইল ল্যাগ ফ্রী চলবে। তবে মোবাইল ল্যাগ ফ্রী রাখার জন্য র‍্যামের স্পীডও বেশি হওয়া দরকার। যত বেশি র‍্যামের স্পীড হবে ততই স্মুথ এক্সপিরিয়েন্স পাওয়া যাবে।

mobile ram  

বর্তমানে আমাদের মোবাইল ফোন নেওয়ার ক্ষেত্রে আমি বলবো ৩GB এর কম র‍্যাম বিশিষ্ট মোবাইল ফোনগুলো কিনবেন না। যদি আপনার বাজেট থাকে তাহলে ৩GB বা তার বেশি র‍্যামের মোবাইলফোন কিনবেন। কারণ আগে থেকে এখনকার অ্যাপ গুলো র‍্যামে বেশি জায়গা নেয়, আবার এখন থেকে পরে আরো বেশি জায়গা নিবে। তবে এন্ড্রয়েড মোবাইলের ক্ষেত্রে ৩GB র‍্যামের কম হলে ল্যাগের দেখা পাবেন এবং অ্যাপ ওপেনিং ও ক্লোজিং টাইম বেশি হবে। ফলে আপনি ততটা স্মুতলি আপনার মোবাইল চালাতে পারবেন না যতটা ৩GB বা তার বেশি র‍্যাম বিশিষ্ট মোবাইলে পারবেন।

নিচের ভিডিওটি দেখলে আশা করি র‍্যাম সম্পর্কে আপনি আরো ভালো ধারণা পাবেন ।



বি.দ্রঃ লেখাটি পড়ার জন্য ধন্যবাদ,  ভালো লাগলে শেয়ার করুন ।

Tags:
ddr3 ram
dodge ram
ram
ram computer
ram computer definition
ram definition
ram full form
ram meaning
ram memory
ram trucks
rams

2 comments:

  1. that information is excellent…. whoever writes this he is brilliant…..thanks for sharing those tips…
    and I have said to you All that if you all interest in freelancing job then you can check this link out
    http://www.outsourcinghelp.net/

    ReplyDelete
  2. র‍্যাম কি ? কিভাবে কাজ করে ? আপনার মোবাইলে কতটুকু থাকা দরকার ? সম্পর্কে ভালো একটা লেখা। যেগুলো না জানলে নয়।
    অনেক শিক্ষণীয় কম্পিউটারের অংশ গুলো সম্পর্কে।
    আপনার লেখা থেকে আমি অনেক কিছু জানতে পারলাম। শিখতে পারলাম।
    এত সুন্দর করে সাজানো লেখাটি শেয়ার করার জন্যে ধন্যবাদ।

    ওয়েবসাইটঃ https://onlineschoolinfo24.blogspot.com/2020/10/random-access-memory-ram.html

    ReplyDelete

Powered by Blogger.