Header Ads

কোন অপারেটিং সিস্টেম কার জন্য ???

অপারেটিং সিস্টেম কি ?

operating system
operating system
অপারেটিং সিস্টেম সম্পর্কে বলতে গেলে বলতে হয় অপারেটিং সিস্টম হল কম্পিউটারের প্রাণ। অপারেটিং সিস্টেম মূলত একটি সফটওয়্যার যা কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার নিয়ন্ত্রন করে। কম্পিউটারের মেশিনারিজ ভাষাকে আরও সহজতর ভাবে প্রোগ্রামের ইনপুট/ আউটপুট এক্সিকিউশনকে নিয়ন্ত্রণ করে এবং যা সিডিউলিং, ডিবাগিং, ইনপুট/আউটপুট কন্ট্রোল, একাউন্টিং, কম্পাইলেশন, স্টোরেজ অ্যাসাইনমেন্ট, ডেটা ম্যানেজমেন্ট এবং আনুষঙ্গিক কাজ গুলো করে থাকে। এক কথায় আমাদের দেয়া তথ্য গুলো ইনপুট করে সেগুলোকে প্রক্রিয়াধীন করে আমাদের রেজাল্ট দিয়ে থাকে অর্থাৎ আউটপুট করে থাকে। অপারেটিং সিস্টেম অ্যাপ্লিকেশন প্রোগ্রামগুলি চালাবার জন্য পরিবেশ তৈরি করে। ব্যবহারকারীর কাছে অপারেটিং সিস্টেমের সবচেয়ে দৃশ্যমান রূপ হল কম্পিউটারের ইন্টারফেস।

আমাদের দেশে বহুল প্রচলিত অপারেটিং সিস্টেম ঃ

সবচেয়ে বেশি আমাদের দেশে যে অপারেটিং সিস্টেম ব্যবহৃত হয় তা হল, কম্পিউটারের ক্ষেত্রে উইন্ডজ আর মোবাইলের ক্ষেত্রে অ্যানড্রয়েড । এছাড়াও বাংলাদেশে এখন আরো অনেক অপারেটিং সিস্টেম ইউজ করা হয় । যেমন,  Mac OS, Linux OS  ইত্যাদি ।

operating system

এছাড়াও Unix OS ও Chrome OS ।  Chrome OS আসবে গুগলের নতুন ক্রোম বুকের হাত ধরে ।  এর সবচেয়ে সেরা দিক হচ্ছে এটি অসম্ভব রকমের ফাস্ট ।  মাত্র ৭ সেকেন্ডে বুট-আপ হওয়ার ক্ষমতা রাখে এটি। আর মোবাইলের ক্ষেত্রে তো Android এর পরে ios এখন বহুল পরিমানে চলছে ।  iphone 6, 6+, 7 ও 7+ মোবাইলের মাধ্যমে ios অনেকটাই জনপ্রিয় হয়ে উঠছে বাংলাদেশে ।  

কোন অপারেটিং সিস্টেম কার জন্য ???

এবার আসা যাক মূল কথায় । এটা জানার আগে যে, কোন অপারেটিং সিস্টেম কার জন্য ? সত্যি করে বলুন তো আপনি কে ? মানে নাম, বাবার নাম, ঠিকানা জিজ্ঞেস করছি না। So, no tension, আমি জানতে চাইছি যে আপনি কম্পিউটারের ক্ষেত্রে কি গেইম খেলতে পছন্দ করেন নাকি নরমাল ইউজার, নাকি আপনি একজন হ্যাকার ??? 

যদি আপনি একজন গেইমার হন, তাহলে আপনার জন্য Windows 10. Windows এর জন্য যত গেইম বানানো হচ্ছে তা কিন্তু আর কোনো অপারেটিং সিস্টেমের জন্য বানানো হচ্ছে না ।  এমনিতে Mac OS এও অনেক গেইম খেলা যায়, কিন্তু Windows এর তুলনায় তা কিছুই না ।  

যদি আপনি একজন ভার্সিটির ছাত্র হন বা নরমাল ইউজার হন, তাহলে আপনার জন্য Mac OS. Windows এর ক্ষেত্রে এর সফটওয়ার বানায় Microsoft আর হার্ডওয়ার বানায় DELL, HP, Lenovo, Aser ইত্যাদি কম্পানি ।  তাই দেখা গেছে যে windows বেশি স্টেবল না । কিন্তু Mac এর সফটওয়ার ও হার্ডওয়ার দুটোই তৈরি করে APPLE, যা পৃথিবীর সেরা কম্পানিগুলোর মধ্যে একটি । তাই অন্য সব অপারেটিং সিস্টমগুলো থেকে এটি অনেক বেশি স্টেবল ।  তাই ইউজের সময় পাওয়া যায় নিখুঁত পারফর্মেন্স। 

আর আপনি যদি একজন হ্যাকার হয়ে থাকেন তাহলে আপনার জন্য দরকার লিনাক্স অপারেটিং সিস্টম ।  বর্তমানে হ্যাকাররা যেটা ইউজ করেন সেটা হল কালি লিনাক্স। এটি একটি ওপেনসোর্স অপারেটিং সিস্টেম। কিন্তু এটি ব্যবহার করার একটি অন্যতম একটি সমস্যা হল এটির  troubleshooting সিস্টেম খুব কঠিন। Windows বা MacOS  এ  কোনো সমস্যা হলে আপনি সহজেই তা ঠিক করে ফেলতে পারছেন । কিন্তু Kali Linux এ এইরকম সমস্যার সমাধান নরমাল ইউজারদের জন্য একটু কঠিন হয়ে দাঁড়ায়। তাই যারা একটু আডভ্যান্স এইসব বিষয়ে তারা এটি ব্যবহার করতে পারেন।

আশা করি এখন বুঝতে পেরেছেন কোন অপারেটিং সিস্টম কাদের কথা মাথায় রেখে বানানো হয়েছে । পোস্টটি ভালো লাগলে শেয়ার করবেন। ধন্যবাদ । 

2 comments:

  1. This post is really helpful. Thanks for the post.
    I know the new car in 2020. The car is the best. This car add new technology. This car is also cheap price. Any one can try this car. visit the link https://www.ackermantoyota.com/vehicle-details/new-2020-toyota-86-natl-st-louis-mo-id-33835218

    ReplyDelete

Powered by Blogger.